পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক

0
47
facebook

প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা। শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই অভিযোগ স্বীকার করে নিয়েছে। পরে যাচাই করে এসব অ্যাকাউন্টের নিরাপত্তায় ত্রুটি দেখতে পায় সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় এই প্রতিষ্ঠানটি। ফেসবুকের নিরাপত্তা প্রধান গেই রোসেন জানিয়েছেন, হাতিয়ে নেওয়া তথ্য ব্যবহার করে দুর্বৃত্তরা সংশ্লিষ্টদের ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারত। তবে ২৮ সেপ্টেম্বর ওইসব ত্রুটি তারা ঠিক করেছেন।

অ্যাকাউন্ট হ্যাক থেকে থেকে বাঁচাতে কিছু পদক্ষেপের কথা জানিয়েছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। কেউ যদি তার অ্যাকাউন্টের নিরাপত্তা নিয়ে আশঙ্কায় থাকেন তবে তাদের জন্য তিনটি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

লগইন ডিভাইস চেক করুন:
আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ অনুপ্রবেশ করেছে কি না তা বোঝার সবচেয়ে ভালো উপায় হচ্ছে লগইন ডিভাইসগুলো চেক করা। এর মাধ্যমে জানা যাবে কোন কোন মোবাইল, ট্যাব, পিসি, অথবা ব্রাউজার থেকে অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে। আপনার চেনার বাইরে কোনো ডিভাইস থাকলে বুঝবেন অ্যাকাউন্টটি হ্যাক হয়েছিল। এজন্য সেই ডিভাইসটি সিলেক্ট করে অ্যাকাউন্ট লগআউট করে দিন অথবা রিমুভ বাটনে ক্লিক করে বাতিল করে দিন।

যেভাবে লগইন ডিভাইস চেক করবেন:
আপনার অ্যাকাউন্টের সেটিংস অপশনে যান। এরপর ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ অপশনে ক্লিক করুন। দেখবেন যেসব ডিভাইস থেকে আপনি ফেসবুকে প্রবেশ করেছিলেন সেগুলোর তালিকা আসবে। দিন-তারিখসহ অনেক ক্ষেত্রে লোকেশনও দেখাবে। অপরিচিত কোনো ডিভাইস যদি দেখতে পান তা ‘রিমুভ’ বা লগআউট করে দিন।

টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখুন:
ফেসবুকে প্রবেশের জন্য দুই স্তরের তথ্য যাচাইয়ের পদ্ধতি আছে। যাতে অ্যাকাউন্টে অন্য কারো প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’-এর জন্য শুধু পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে প্রবেশ করা যাবে না।

পাসওয়ার্ড দেওয়ার পর আপনার মোবাইলে সঙ্গে সঙ্গে ম্যাসেজের মাধ্যমে একটি কোড পাঠাবে। ওই কোডটি দিতে পারলেই কেবল ফেসবুকে প্রবেশ করা যাবে। আর মোবাইল যেহেতু আপনার কাছে থাকবে তাই এই কোডটি অন্য কারো কাছে যাওয়া সম্ভব নয়। ফলে আপনার অ্যাকাউন্টে অনুপ্রবেশ সুযোগ থাকছে না।

পাসওয়ার্ড বদলে নিতে পারেন:
কেউ যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে রাখেন অথবা দেখেন যে আপনার অ্যাকাউন্টে অপরিচিত কোনো ডিভাইস থেকে প্রবেশ করা হয়েছে তাহলে পাসওয়ার্ডটি বদলে নিতে পারেন। এজন্য কঠিন পাসওয়ার্ড দিয়ে দিন। পাসওয়ার্ড জটিল করতে সংখ্যা এবং ছোট হাতের বড় হাতের অক্ষর মিলিয়ে পাসওয়ার্ডটি দিতে পারেন।

সুত্র: ফেসবুক নিউজরুম

Payoneer | Get Paid by Marketplaces & Direct Clients Worldwide

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here