পুরস্কারের অর্থ নির্যাতিতাদের জন্য খরচের সিদ্ধান্ত, নোবেল বিজয়ী নাদিয়া মুরাদ

নোবেল বিজয়ী নাদিয়া মুরাদ

0
40
নোবেল বিজয়ী নাদিয়া মুরাদ
নোবেল বিজয়ী নাদিয়া মুরাদ

নাদিয়া মুরাদ একজন বিশ্বনন্দিত নোবেলজয়ী নারীর নাম। নোবেল জয় করে গোটা বিশ্বকে বিস্মিত করেছেন ইরাকের এই ইয়াজিদি মানবাধিকারকর্মী (কুর্দ জনগোষ্ঠীর ইয়াজিদি ধর্মের মেয়ে )। বাস্তবতার কঠিন নির্যাতনের জাল থেকে বেরিয়ে এসে ঘুরে দাঁড়িয়ে কীভাবে বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কারটি অর্জন করলেন তিনি তা নিয়ে অবাক পুরো বিশ্ব।

নানা অকথ্য অত্যাচারের শিকার হয়েছেন নাদিয়া মুরাদ। সেই কাহিনি তিনি শুনিয়েছিলেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। শুনিয়েছিলেন তার যন্ত্রণার কথা। শুনিয়েছিলেন, সেই যন্ত্রণাময় জীবন থেকে আলোয় ফিরে আসার লড়াইয়ের কথা। সেই অত্যাচারের দিনগুলি এখনও ভোলেননি নাদিয়া। তাই এখন তিনি কাজ করছেন এমন অত্যাচারিত নারীদের নিয়ে।

সেই কাজেরই পুরস্কার মিলেছে জাতিসংঘের পক্ষ থেকে ২০১৬ সালের সেপ্টেম্বরে। এরপর পেলেন বিশ্বের অন্যতম বড় সম্মান। নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হলেন তিনি। ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহারের বিরুদ্ধে প্রচেষ্টার বিরুদ্ধে লড়াইয়ের জন্যই এই পুরস্কার দেওয়া হয়েছে নাদিয়াকে।

পুরস্কারের অর্থ নির্যাতিতাদের জন্য খরচের সিদ্ধান্ত নিয়ে দৃষ্টান্ত তৈরি করলেন নাদিয়া মুরাদ। সেই পুরস্কারের সব অর্থই যৌন অত্যাচারের শিকার হওয়া নারীদের কল্যাণে খরচ করতে চান তিনি। পুরস্কারের পাঁচ লক্ষ ডলারই তিনি তার সংস্থা নাদিয়া’জ ইনিসিয়েটিভ-এর মাধ্যমে খরচ করবেন বলে জানা গেছে।

Payoneer | Get Paid by Marketplaces & Direct Clients Worldwide

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here