স্বাস্থ্যোজ্জ্বল চুলের যত্নে তেল

0
46
স্বাস্থ্যোজ্জ্বল চুলের যত্নে তেল

আপনি যতই ব্যস্ত থাকুন চুলের পুষ্টির কথা ভেবে হলেও সপ্তাহে বন্ধের দিনগুলোতে চুলে তেল লাগানো উচিত। চুলে তেল লাগানোর উপকারিতা অনেক। হারবাল তেল যেমন নারিকেল তেল, অলিভ অয়েল ইত্যাদি আপনার চুল ও মাথার ত্বকে প্রাকৃতিকভাবে পুষ্টি জোগায়।

আসুন জেনে নেই কোন চুলে কতবার তেল লাগাবেন?

শুষ্ক চুলের জন্য

শুষ্ক চুলে নিয়মিত তেল লাগানো উচিত। সম্ভব না হলে সপ্তাহে অন্তত দু-তিনবার তেল লাগাতে হবে। চুলের গোড়া পর্যন্ত পুষ্টি পৌঁছে দিতে আপনি ক্যাস্ট্রো অয়েল কিংবা নারিকেল তেল দিয়ে গরম ভাপ নিতে পারেন।

তৈলাক্ত চুলের জন্য
এ ধরনের চুলে প্রতিদিন তেল দিলে চুল আরো বেশি তৈলাক্ত ও আঠালো হয়ে পড়ে। তাই সপ্তাহে একবার তেল লাগিয়ে ভালো মানের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। ক্যাস্ট্রো অয়েল বা অলিভ অয়েল না লাগানোই ভালো।

সাধারণ চুলের জন্য
যেহেতু সাধারণ চুলে শুষ্ক বা তৈলাক্ত চুলের চেয়ে সমস্যা কম থাকে, তাই তেল দেওয়ার ক্ষেত্রে তেমন নিয়ম মানতে হয় না। নারিকেল তেল ও অলিভ অয়েল এ চুলের জন্য বেশ উপকারী। সপ্তাহে অন্তত দুবার তেল লাগাতে পারেন।

কী উপায়ে তেল ব্যবহার করবেন?

চুলে তেল সারা রাত রাখুন

সবচেয়ে ভালো ফল পাওয়ার জন্য ঘুমানোর আগে চুলে তেল দিয়ে রাখুন। তারপর তোয়ালে বা পাতলা কাপড় দিয়ে মাথা মুড়িয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু করে নিন।

গরম তেল মালিশ করতে পারেন
প্রয়োজনীয় তেল নিয়ে তা গরম করুন এবং আস্তে আস্তে তেলটি আপনার চুল ও মাথায় মালিশ করুন। চুলের পুষ্টি জোগাতে যুগ যুগ ধরে এই পদ্ধতিতে তেল দেওয়া খুবই কার্যকর প্রমাণিত হয়েছে।

Payoneer | Get Paid by Marketplaces & Direct Clients Worldwide

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here